রবিবার, ৮ মার্চ, ২০১৫

বস্তুর ভাসা ডোবার ক্ষেত্রে আর্কিমেডিস

কোন বস্তুর তরলে ভাসা ডোবার ক্ষেত্রে আর্কিমেডিসের আবিষ্কৃত সুত্র দুটিঃ
১. ভাসমান বস্তুর ক্ষেত্রে।
২. ডুবন্ত বস্তুর ক্ষেত্রে।

১: ভাসমান বস্তুর সুত্রঃ- বস্তু যদি কোন তরলে ভেসে থাকে তবে শর্ত-
" সম্পূর্ন বস্তুর মোট ভর= বস্তুর ডুবন্ত অংশের বাহ্যিক আয়তনের সমআয়তনের তরলের ভর"।
এক্ষেত্রে ভাসতে হলে অবশ্যই অপসারিত তরলের ভর বস্তুর মেট ভরের চেয়ে বেশী বা সমান হতে হবে। লক্ষ রাখতে হবে বস্তুর ভরের ক্ষেত্রে বস্তুর নিরেট আয়তন অংশটুকুর সাথে তার ঘনত্বের গুনফলকে বোঝায়,  কিন্তু তরলের আয়তন হচ্ছে বস্তুর বহিরাবরণনের আয়তন যতটুকু ঠিক তত আয়তনের সাথের তরলের ঘনত্বের গুনফল। যখন বস্তুর ওজন / ভর বের করব তখন বস্তুর মধ্য যদি কোন ফাঁকা অংশ থাকে সে অংশ বাদ দিয়ে হিসাব করব কিন্তু তরলের ভর হিসাব করার জন্য বস্তুর নিমজ্জিত অংশের আয়তনের বহিরাংশ হিসেব করব শুধু,  যদি বস্তুতে কো ফাঁকা থাকে তা বাদ দেয়ার প্রয়োজন নেই।।

২. ডুবন্ত বস্তুর ক্ষেত্রেঃ "তরলে ডোবানোর ফলে বস্তুর হারানো ওজন বা প্লাবতা= বস্তুর মোট আয়তনের সমান আয়তনের তরলের ভর সমান"।
আমরা সাধারনত দেখি যে কোন বস্তুকে পানিতে ডোবালে সেই বস্তু বহন করতে পূর্বের চেয়ে হাল্কা লাগে। অথচ! বস্তুর ভর এতটুকু কমে না। তাহলে হাল্কা হলো কেন????
এই হাল্কা হওয়ার কারন যখন কোন তরলে কোন বস্তু ফেলা হয় তখন পানি চায় বস্তুটাকে ভাসিয়ে রাখতে অর্থাৎ তরল বসবতুর উপর উর্দ্বমুখী একটা বল প্রয়োগ করে। এই বলটাকে বলে তরলের প্লাবতা। কোন বস্তুর উপর পানির প্রযুক্ত প্লাবতা আর বস্তুর হারানো ওজন সমান, মানে প্লাবতাই বস্তুর ওজন হারাবার কারন। এই প্লাবতার মানটা হলো বস্তুর মোট আয়তনের সমআয়তনের তরলের সাথে তরলের ঘনত্বের গুনফল। যখন বস্তু পানিতে ডুবে যায় তখন সে কিচুটা যায়গা দখল করে নেয়। এই দখলকৃত যায়গায় যে পরিমান তরল ছিল তার একটা ভর আছে। সেই ভরটাই হলো বস্তুর উপর প্রয়োগকৃত প্লাবতার মান মানে বস্তুর হারানো ওজন!

লিখা:
সাইফুল ইসলাম মজুমদার
ডিপ্লোমা ইন যন্ত্র প্রকোশল

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন